ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

রংপুর সরকারী স্কুলের গাছ কাটার অভিযোগ উঠেছে আওয়ামি লীগ নেতা বিদ্যুৎ এর উপর

রংপুর জেলাধীন বদরগঞ্জ উপজেলার শেষ গোলাপুর ইউনিয়নেরর শেষ প্রান্তেই অবস্থিত গোপালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। সেই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও গোপালপুর ইউনিয়ন আওয়ামি লীগ শাখার সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান বিদ্যুৎ লোকোবল, পেশীশক্তি ও দলীও ক্ষমতার বলেই সরকার ও সরকারের সংশ্লিষ্টদের বৃদ্ধা আঙ্গুলী দেখিয়ে গত পাঁচ জুলাই মিটিং ছাড়াই ভূয়া রেজুলেশন করে গোপারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কাটার অভিযোগ করেন ম্যানেজিং কমিটির সহ সভাপতি ও দাতা সদস্য আজিজুল ইসলাম ও এলাকাবাসী।


রাসেদুল ইসলাম, আবেদ আলী, ফিরোজ সহ নামে প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী বলেন, বিদ্যুৎ আওয়ামি লীগ এর নেতা। এমপির কাছে লোক।  নাই কথা নিয়া এমপিক ফোন দিলেই পুলিশের গাড়ি এসে হাজির সেই ভয়ে আমরা সব সময় আতংকে থাকি। কখন কাক মিথ্যা মামলায় ফাসাইদেয়। এমপির খুব কাছের লোক। তাইতো ক্ষমতার বলেই সরকার ও সরকারি লোকদের না জানিয়ে সরকারি স্কুলের গাছ কাটছে। তারা আরো বলেন, বিদ্যুৎ যে সরকারি স্কুলের গাছ কাটছে সরকারি লোকদের জানায় নাই সেটা অন্যায় করছে। আমরা বিদ্যুৎ বিচার চাই। সরকারি লোকদের না জানিয়া অনুমতি ছারা গাছ কাটল কেন?


বিদ্যুৎ এর ডান হাত মিজানুর বলেন, একজন সভাপতিকে নির্বাচন করে স্কুলের কমিটি করা হয়। তার যদি কোন ক্ষমতা এখানে না থাকে তাহলে সে নির্বাচন করে সভাপতি হয়ে লাভ কি? তবে ৬কিছু করতে পাড়ে। কারণ তিনিই সব ক্ষমতার অধিকারী।


গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দাতা সদস্য ও সহ সভাপতি আজিজুল ইসলাম বলেন, প্রতিষ্ঠানের গাছ কোন ম্যানেজিং কমিটিকে বলা নাই কওয়া নাই কোন মিটিং নাই।  সভাপতি মোস্তাফিজার রহমান বিদ্যুৎ একক সিদ্ধান্তে গাছ কেটেছে। মোস্তাফিজার রহমান যে ভূয়া রেজুলেশন দেখাচ্ছে যেটাতে প্রধান শিক্ষক সহ ১২ জন সদস্য বিশিষ্ট কমিটি সেখানে স্বাক্ষর আছে মাত্র পাঁচ জনের আর বাকি সাত জনের স্বাক্ষর নাই তাহলে তো কোরাম হয়নি গাছ কাটে কেমন করে। আবার উপর থেকে অনুমতিও পায়নি তিনি। তিনি আরো বলেন, এখানে (স্কুলে) একাডেমী ভবণের কাজ চলছে। সেই দিন (৫ জুলাই) ভিত্তি দেওয়ার কথা ছিল। সে জন্য আমাদের সবাইকে টিকাদ্বার দাওয়াত দিয়েছিল। আমরা সবাই এসে ছিলাম। টিকাদ্বারের কোন একটা ভুলের কারণে সেই দিন ভিত্তি দেওয়া হয়নি। আর সেই দিন সবাই যাবার পরে সভাপতি তার লোকজন নিয়ে গাছ কেটে ফেলে। আমি এর পরের দিন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারের সাথে কথা বলেছি। তারা আমাকে বলেছে এ ব্যাপারে তারা কিছু জানে না। তারা আমার কাছ থেকে লিখিত অভিযোগ চাইলে।  আমি লিখিত ভাবে সভাপতির বিরুদ্ধে অভিযোগগ করি শিক্ষা অফিসারের বিরুদ্ধে। আমি সুষ্ঠ বিচারের দাবি করছি। কেন সরকারি গাছ বিনা অনুমিতে কাটা হল?


রাশেদুল ইসলাম নামে একজন কাট ব্যাবসায়ী ঘটনা স্থলে এসে বলেন, গাছ সরকারি কাটার জন্য অনুমতি লাগবে। অনুমতি ছারা গাছ কাটা অপরাদ। তিনি আরো বলেন, আমিও ব্যাবসায়ী সরকারি গাছ বিক্রয় করতে হলে টেন্ডাে হবে। মৌখিক গাছ বিক্রয় করে কেমন করে ১৭ হাজার টাকায়। টেন্ডার করে গাছ বিক্রয় হবে। টেন্ডারে আমিও গাছ নিতে পাড়ি বলে দাবী করেন তিনি।


গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও গোপালপুর আওয়ামি লীগ এর সধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান বিদ্যুৎ বলেন, আমরা মিটিং করছি। মিটিং এর মাধ্যমে রেজুলেশন করা হইছে। সেটা হচ্ছে যেখানে বিল্ডিং এর কাজ চলছে সেখানেই ঝড়ে এক ডাল ভেঙ্গে পড়ে। ভেকু চলছে না বিধায় আমরা রেজুলেশনের মাধ্যমেই ইউক্লিবটাস গাছ ও আম গাছের ডাল কেটে আমরা অপসারণ করেছি। আমরা উপজেলার ইউএনও, জেলা ও উপজেলা শিক্ষা অফিসার আপাদের জানাইছি। রেজুলেশনের কপি নিয়ে প্রদান শিক্ষক যাবে ওনাদের কাছে। তবে অবগত করছি। যে আমরা গাছ অপসরণ করেছি। তবে তিনি শিকাড় করেন যে উর্ধ্বতম কর্মকর্তার অনুমতি ছাড়া গাছ কাটা ভুল হইছে। এবং আমি অন্যায় করছি।


রংপুর জেলা প্রশাসকের অতিরিক্ত জেলা প্রশিসক( শিক্ষা ও আইসিটি) শাহনাজ বেগম এর সাথে প্রতিবেদক মুটোফনে যোগাযোগকরলে তিনি বলেন, আমি এই বিষয়ে কিছু জানি না।


বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মেহেদি হাসানের সাথে প্রতিবেদক মুটোফোনো যোগাযোগ করলে তিনি বলেন, আমি এই বিষয়ে কিছু জানি না। এটা শিক্ষা অফিসার জানেন কারণে এগুলো তারাই দেখে।


বদরগঞ্জ উপজেলা শিক্ষা অফিসারের সাথে প্রতিবেদক মুটোফনে যোগাযোগ করলে তিনি বলেন, আমি শুনেছি। আমার কাছে অভিযোগ এসেছি। তবে আমার কাছে কোন আবেদন আসে নাই। এই বিষয়ে আর কিছু বলব না। আপনি প্রধান শিক্ষকের সাথে কথা বলেন।


গাছ কাটার জন্য জোন রেজুলেশন হয়নি। আর কোথাও দেওয়া হয়নি বলেই প্রতিবেদকে জানার গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহ আলম


গোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল ইসলাম এর সাথে প্রতিবেদক ওনার সাথে মুটোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বিদ্যুৎ ইউনিয়ন আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক ও ম্যানেজিং কমিটির সভাপতি। গাছ কাটার ব্যাপারে আমি কিছু জানি না। জানে ইউএনও, জেলা ও উপজেলা শিক্ষা অফিসারর সহ ম্যানেজিং কমিটির লোকজন জানে।  কিছু জানি না বলে দাবী করেন তিনি।


এই প্রতিবেদনটি না করার জন্য প্রতিবেদকে আর্থি ঘুস প্রদান করার প্রস্তাব দেয়। প্রতিবেদক টাকা নিতে অশিকার করলে।  ৎজানান ভাবে হুমকিদিতে থাকে। এই গাছ কাটাকে কেন্দ্র করে এলাকাবাসীদের মধ্যে বিক্ষপ ও উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্স সহ প্রাণ হানীর মত দূর্ঘটনা। তাই রক্তক্ষয়ী সংঘর্স সহ প্রাণ হানীর মত দূর্ঘটনারর হাত থেকে বাঁচতে সরকার ও সরকারের সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গের হস্তক্ষেপ কামনা করছে মেনেজিং কমিটি, সহ সভাপতি, এলাকাবাসি ও অভিভাবকরা।

ads

Our Facebook Page